How to Cloning a sim card ?


Sim Card Cloning কি?

clip_image001

Sim Card Cloning এর সোজা অর্থ হল একটি সিম কার্ডের অনুরূপ আরেকটি সিম কার্ড তৈরী করা। এর মানে হল একই নম্বরের দুইটি সিম কার্ড হবে। ওই নম্বরে কোন কল বা তথ্য আসলে তা একই সাথে দুইটি সিমেই আসবে!

হলিউডের অনেক অ্যাকশন মুভিতেই এইধরণের ব্যাপার দেখা যায়। যেমন The Bourne Supermacy মুভিতেও সিম কার্ড ক্লোনের ব্যাপারটা দেখানো হয়েছে। তবে সিম কার্ড ক্লোন করতে হলে অনেক ধরণের সফিসটিকেটেড যন্ত্রপাতি দরকার হয়। আজ আমরা দেখবো কিভাবে সফটওয়্যার ও সহজলভ্য যন্ত্রপাতি ব্যবহার করে সিম কার্ড ক্লোন করতে হয়।

এই টিউটোরিয়ালটি অধিকাংশ সিম কার্ড ক্লোনিং এর ক্ষেত্রে কাজ করবে। কারণ আমাদের ব্যবহার্য শতকরা ৭৫ ভাগ সিমই COMP128V1 এলগরিদমে প্রোগ্রাম করা হয়েছে। আগেই বলেছি সিম কার্ড ক্লোনিং এর জন্য সফিসটিকেটেড যন্ত্রপাতির দরকার হয়, কিন্তু সেই তুলনায় এগুলো খুবই দূর্লভ! আর ইলেকট্রনিক্স এর শপ গুলোতেও এধরণের যন্ত্র পাওয়া যায় না। এক্ষেত্রে আমরা যন্ত্রের প্রক্সি হিসেবে কিছু সফটওয়্যার ব্যবহার করব। এখন আমরা দেখে নেব সিম কার্ড ক্লোন করার জন্য আমাদের কি কি লাগবে –

1. একটি Plain Wafer Card

2. একটি ভাল মানের Sim card reader

3. সিমের Ki, IMSI & ICCID নম্বর extract করার জন্য একটি সফটওয়্যার

4. Wafer Card Program read করার জন্য Wafer Card Programmer

5. Wafer Card Program করার জন্য একটি সফটওয়্যার

যেহেতু আগে বলেছি ইলেকট্রনিক্স শপে এসব যন্ত্র পাওয়া যায় না, এবং অনেকে জানেই না এইসব যন্ত্রপাতি আসলে কি জিনিস! সুতরাং যন্ত্রের পরিবর্তে আমরা সফটওয়্যার ব্যবহার করতে পারব। এই সফটওয়্যার খোঁজার জন্য আমরা গুগল সহ সার্চ ইঞ্জিন গুলো ব্যবহার করব। তবে হ্যাঁ! Sim card reader মোবাইল দোকানগুলোতেই কিনতে পাওয়া যায়!

Plain Wafer Card ব্যবহার করে Program Override করা :

যেসব সিম কার্ড আমরা অপারেটর থেকে পাই সেগুলো সাধারণ নিয়মে প্রোগ্রাম ব্রেক বা ওভাররাইড করা যায় না। এই জন্য আমরা যে জিনিস ব্যবহার করব তাকে বলে Plain Wafer Card। এটিই আমাদের ক্লোনড সিম হিসেবে আমরা ব্যবহার করব। GSM Sim Cloning এর জন্য তিন ধরণের Plain Wafer Card ব্যবহার করা হয়। এগুলো হল – Gold, Silver & Green Wafer card.

এর মধ্যে সিলভার বেশী সহজলভ্য। তবে এটি কিনতে হয়! clip_image002 আমি নেটে অনেক খুঁজেও ফ্রী Silver Wafer card পাই নি। আপনি চাইলে এই সাইট থেকে Silver Wafer card কিনতে পারেন। যদি এখানে না পান, তাহলে ইয়াহু অথবা গুগলে “Silver Wafer card” অথবা “Sim Card Programmer” লিখে সার্চ দিলে পেয়ে যাবেন। একটি Silver Wafer card এ দুইটি ছোট ইলেকট্রনিক চিপ থাকে। এগুলো হল PIC 16F876এবং EEPROM 24C64

Silver Wafer card এ এই দুইটি চিপের সংযোজন ও অবস্থান নিচের ছবিতে দেখানো হল –

clip_image003

এখন কথা হল, যদি আপনি একটি Silver Wafer card কিনতেই না পারেন তাহলে কি করবেন? যদিও এটি ছাড়া সিম কার্ড ক্লোনিং মোটামুটি অসম্ভব, তবে আপনি চাইলে এই দুটি চিপ বাইরে থেকে কিনে উপরের ছবির মত সার্কিট তৈরী করে নিজের মত Silver Wafer card বানাতে পারেন। এক্ষেত্রে আপনাকে একজন দক্ষ ইলেকট্রনিক্স টেকনিশিয়ানের সাহায্য নিতে হবে। আর এটিতে ঝুঁকিও আছে। কারণ হাতে বানানো সার্কিট ঠিকমত কাজ করবে কি না, তা আমার জানা নেই! আর একটা সমস্যা হল রেডিমেড Silver Wafer card সকল ধরণের হ্যান্ডসেটের ভেতর সেট করা যায়, কিন্তু হাতে বানানো সার্কিট ফোনে সেট করা যাবে না, বাইরে থেকে সংযোগ দিতে হবে।

Sim Card Reader :

এখন আমাদের একটি ভালো মানের সিম কার্ড রিডার লাগবে। বিভিন্ন ইলেকট্রনিক্স দোকানে এটি কিনতে পাওয়া যায়। SONY বা Panasonicকোম্পানির সিম কার্ড রিডার হলে সবচাইতে ভালো হয়। আর আপনি যদি নিজ হাতে সিম কার্ড রিডার বানাতে চান তাহলে নিচের সার্কিট ফলো করতে পারেন –

clip_image004

সিম কার্ড রিডার আসলে একটি স্ক্যানিং সফটওয়্যার এর আউটপুট হিসেবে কাজ করে। এর মাধ্যমে সিম কার্ডের স্ট্যাটাস জানা সম্ভব হয়। এই যন্ত্রে আপনি আপনার স্ক্যানিং স্পীড ইচ্ছে মত সেট করতে পারবেন। সাধারণত ডিফল্ট স্ক্যানিং স্পীড হয় 3.57Mhz, আপনি চাইলে এই স্পীডকে 6.12MHz বা 7.14Mhz এ পরিবর্তন করে নিতে পারবেন। এতে স্ক্যানিং এর গতি বাড়বে। তবে মনে রাখবেন, কোন সিমই 10Mhz এর বেশী স্পীড সাপোর্ট করবে না।

বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরণের ও বিভিন্ন ডিজাইনের কার্ড রিডার আছে। কিছু কিছু কোম্পানি USB টাইপের কার্ড রিডার সাপ্লাই করে। চাইলে সেগুলো ও আপনি ব্যবহার করতে পারেন। তবে আপনার হ্যান্ডসেট এর উপযুক্ত কার্ড রিডার ব্যবহার করাই উত্তম!

Ki, IMSI & ICCID কী extract :

আমাদের সিম কার্ডে কিছু সিক্রেট কী রয়েছে যেগুলো একমাত্র সিম অপারেটরের কাছেই সংরক্ষিত। কিন্তু সিম কার্ড ক্লোনিং এর জন্য আমাদের সেই কী গুলো জানতে হবে। এসব কী কে Ki, IMSI ICCID কী বলে অভিহিত করা হয়। আগেই বলেছি, সাধারণ প্রোগ্রামিং দিয়ে সিম কার্ড এর প্রোগ্রাম ব্রেক বা ওভাররাইড করা সম্ভব নয়। তাই এই কী গুলো Extract করার জন্য আমরা একটি সফটওয়্যার ব্যবহার করব।

এই সাইট থেকে সফটওয়্যার টি ডাউনলোড করে নিন। এখানে কয়েকটি সফটওয়্যার আছে, আমি এখান থেকে Woron Scan 1.09 সফটওয়্যার টি ব্যবহারের পরামর্শ দেব। কারণ এই সফটওয়্যার ব্যবহার করে আপনি সিম কার্ডের কন্ট্যাক্ট ডিটেইলস এডিট করতে পারবেন, এমনকি সিমে থাকা মেসেজ ও পড়তে পারবেন। তবে কিছু কিছু সিমে সফটওয়্যার কাজ না ও করতে পারে। এইজন্য সফটওয়্যার ওপেন করে যেসব সিম কাজ করে না সেগুলো রিমুভ করে সাথে সাথে সফটওয়্যারের মেনুবারে থাকা Connect বাটনে ক্লিক করুন, আবার সিম টি ঢুকিয়ে ওপেন করুন। এবার সিমটি আপনার সফটওয়্যারের প্রোগ্রামে কাজ করবে।

এখন আপনার কী Extract করার জন্য সিমকার্ড হ্যান্ডসেটে ওপেন করে, সফটওয়্যার দিয়ে কানেক্ট করুন। তারপর স্ক্যান করতে দিন। এটি আপনার সিমের স্ট্যাটাস এর পাশাপাশি সিক্রেট কী গুলো Extract ওপেন করবে। স্ক্যানিং এর সময় সিমকার্ডে থাকা প্রোগ্রাম, সিমকার্ডের ব্যবহার ও প্রোগ্রামের উপর নির্ভর করে। স্ক্যানিং করতে কোন কোন সিমে মাত্র ৩০ মিনিট সময় নেয় আবার কোন কোন সিমে ৩৬ ঘন্টা ও লাগতে পারে।

Woron Scan 1.09 সফটওয়্যার টি আমার দেয়া সাইটে থাকার কথা, যদি না থাকে গুগলে সার্চ দিয়ে ডাউনলোড করতে পারবেন। এটি সবচাইতে ভালো কাজ করে। স্ক্যানিং এর জন্য এই সফটওয়্যারটি সর্বনিম্ন ২৫ মিনিট থেকে সর্বোচ্চ ৬ ঘন্টা সময় নেয়। এটির বড় সুবিধা হল এটি আপনার সিমের প্রোগ্রাম এলগরিদম স্ট্যাটাস শো করে। যেহেতু আগে থেকে আমরা আমাদের সিমের এলগরিদম জানি না, সুতরাং COMP128V1ব্যতিত অন্য এলগরিদমের সিম হলে আমাদের ক্লোনিং হবে না, ফলে আমাদের সময় নষ্ট হবে। কিন্তু এই সফটওয়্যার ব্যবহার করলে আমাদের বাড়তি সময় নষ্ট হওয়া থেকে বাঁচবে।

Wafer Card Programmer (EEPROM Programmer + PIC Programmer) :

এবার আমাদের যে জিনিসটি লাগবে সেটি হল একটি প্রোগ্রামার। Silver Wafer Card এর প্রোগ্রাম রিড করার জন্য এবং নতুন প্রোগ্রাম ওভাররাইড করার জন্য এটির প্রয়োজন হবে। এই প্রোগ্রামারে দুইটি ভিন্ন প্রোগ্রামার সাইড রয়েছে। একটি PIC programmer এবং একটি EEPROM programmer। দুইটি প্রোগ্রাম থাকার কারণ হল আমাদের Silver Wafer Card এ দুইটি চিপ রয়েছে এবং চিপ দুইটি হল PIC 16F876 এবং EEPROM 24C64; এক্ষেত্রে EEPROM চিপটি থেকে সিগন্যাল PIC 16F876 তে ট্রান্সফার হয়।

আমাদের প্রোগ্রাম ওভাররাইড এর জন্য আমরা যে সফটওয়্যার টি ব্যবহার করব তার নাম Millenium 2000VX MAX, এটি সম্পূর্ণ কার্যকরী এবং যে কোন Wafer Card এর সাথে কাজ করতে সক্ষম।

এই সাইট থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। যদি এখানে না থাকে তাহলে গুগলে সার্চ দিলে পেয়ে যাবেন। অনেকে হয়ত চাইবেন নিজের প্রোগ্রামার বানাতে। তবে আমি এক্ষেত্রে আপনাকে সমর্থন করব না। কারণ এইধরণের প্রোগ্রামার বানাতে খুবই দক্ষ টেকনিশিয়ান প্রয়োজন। তারপরও যদি কেউ চেষ্টা করতে চান, তার জন্য আমি নিচে সার্কিট ডায়াগ্রাম দিয়ে দিলাম এটি কাজ করবে কি না তা আমি নিশ্চয়তা দিতে পারছি না। এখানে তিনটি ধরণের প্রোগ্রামার সার্কিট রয়েছে।

1. এটি হল JDM2 programmer যা PIC programming ওভাররাইড করতে পারে –

clip_image005

2. এটি হল EEPROM programmer যেটি Silver Wafer Card এর মাধ্যমে সিমকার্ডের EEPROM program ওভাররাইড করতে পারে –

clip_image006

clip_image007

3. এটি সাধারণত ব্যাকআপ প্রোগ্রামার হিসেবে কাজ করে। উপরের দুই ধরণের প্রোগ্রামারের সাথেই এটি ওভাররাইড ডাটা সংরক্ষণ করতে পারে –

clip_image008

clip_image009

ক্লোনকৃত সিমের প্রোগ্রামিং করার জন্য সফটওয়্যার :

সিমকার্ড ক্লোন করার জন্য আমাদের শেষ যে জিনিসটি লাগবে সেটি হল একটি Wafer Card Programming Software. এই ধরণের অনেক সফটওয়্যার আছে, তবে আমি এর মধ্য থেকে SimEmu 6.01 সফটওয়্যারটি ব্যবহারের পরামর্শ দেব।

এই সাইট থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। যদি না থাকে তাহলে গুগল সার্চ দিলেই পেয়ে যাবেন।

এই সফটওয়্যার দিয়ে আমরা সাধারণ Wafer Card কে ক্লোনড সিম হিসেবে ব্যবহার করতে পারব। তবে এইজন্য আমাদের আগে ঠিক করতে হবে যে আমরা Wafer Card এ কি কি প্রোগ্রাম ইনপুট করব। যাই হোক, আমাদের সিম ক্লোনের জন্য দুইটি প্রোগ্রাম ফাইল লাগবে। একটি PICচিপের জন্য এবং অন্যটি EEPROM চিপের জন্য। আমরা আমাদের Wafer Card দিয়ে একটি সিমের একাধিক ক্লোন বানাতে পারব। তবে সেটা আপনার একান্ত নিজস্ব ব্যাপার। তবে আমি সম্পূর্ণ Wafer Card ব্যবহার করার পরামর্শ দেব। এরপর আমাদের সফটওয়্যার দিয়ে আমরা আমাদের PICEEPROM চিপের জন্য .hex ফরম্যাটের প্রোগ্রাম ফাইল তৈরী করব।

তবে একটা কথা, Wafer Card এ প্রোগ্রাম ইনপুট করার সময় আমাদের অন্য একটি সফটওয়্যার প্রয়োজন হতে পারে, যেহেতু আমরা প্রোগ্রামার হিসেবে Millenium 2000VX ব্যবহার করছি, সুতরাং এর সাথে আমরা CardMaster সফটওয়্যারটি ব্যবহার করব। গুগল সার্চ দিয়ে এটি ডাউনলোড করে নিতে পারেন।

এবার আমাদের কাজ শুরু হবে!

Step 1 :

প্রথমে আপনার সিমটি সিম কার্ড রিডারে প্রবেশ করান। তারপর Woron scan 1.09 সফটওয়্যারটি ব্যবহার করে সিমের Ki, IMSI এবং ICCIDকী Extract করুন।

clip_image010

Step 2 :

এবার SimEmu 6.01 সফটওয়্যারটি ব্যবহার করে আমরা আমাদের PICEEPROM চিপের জন্য .hex ফরম্যাটের প্রোগ্রাম ফাইল তৈরী করব। এর জন্য সফটওয়্যার ওপেন করে উপরের দিকের বক্সে নিচের চিত্রের মত ADN, FDN এবং SMS বক্সের নাম্বার সেট করব। যেহেতু আমরাSilver Wafer card ব্যবহার করছি সুতরাং নিচের ফর্মুলা টি মনে রাখলে কাজ করা সহজ হবে।

16448 = (ADN – 51 ) x 32 + SMS x 176 + FDN x 32 must be less than 6480

যদিও বীজগণিতের ঝামেলা, কিন্তু কাজ করতে সুবিধা হবে! clip_image011 যাই হোক, এবার আমরা Generate Hex file এ ক্লিক করে আমাদের PICEEPROM চিপের জন্য .hex ফরম্যাটের প্রোগ্রাম ফাইল তৈরী করব।

clip_image012

Step 3 :

Silver Wafer card এর প্রোগ্রাম ওভাররাইড করার জন্য আমরা আমাদের প্রোগ্রাম আমরা পেয়ে গেছি। এখন আমাদের কাজ একটি প্রোগ্রামার সফটওয়্যার দ্বারা এই প্রোগ্রাম ওভাররাইড করা। এইজন্য আমরা ব্যবহার করছি Millenium 2000VX Max এবং সাথে বাড়তি সংযুক্তি হিসেবে আমরা Cardmaster 2.1 সফটওয়্যারটি ব্যবহার করব। প্রথমে প্রোগ্রামারটি কানেক্ট করে সফটওয়্যারটি ওপেন করুন। তারপর যে টাইপের Wafer card ব্যবহার করছেন সেটা সিলেক্ট করুন। সেটআপ অপশন থেকে পোর্ট সিলেক্ট করুন। দেখবেন লাল রঙের একটি ডায়ালগ বক্সে নো সিমকার্ড শো করবে। এবার যেই সিমকার্ড ক্লোন করবেন সেটি প্রবেশ করান এবং সাবধানে আমাদের উৎপন্ন করা প্রোগ্রাম ফাইলগুলো লোড করুন। কোন সেটিংস পরিবর্তন করার দরকার নেই।

Step 4 :

আমাদের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। কীবোর্ড থেকে F3 প্রেস করুন করুন অথবা মেনুবার থেকে Edit > Auto Program কমান্ড দিন। এবার আপনি ডায়ালগ বক্সে নিচের লেখা গুলো একের পর এক দেখতে পাবেন –

“Programming the pic.. programming the EEPROM… programming the pic…. verifying….”

এইগুলোর শেষে যদি সব ঠিক থাকে তাহলে আপনি একটি মেসেজ পাবেন। সেখানে লেখা থাকবে যে আপনার প্রোগ্রামিং ওভাররাইড সফল হয়েছে। এখন আপনাদের প্রশ্ন আসতে পারে যে প্রথমে PIC চিপ একবার একবার ওভাররাইড করার পরও EEPROM চিপ ওভাররাইড করার পর আবার কেন PIC ওভাররাইড করা হল? এর কারণ হচ্ছে প্রথমে PIC তে ওভাররাইড করা প্রোগ্রাম এর মধ্য দিয়ে সোজা EEPROM চিপে ট্রান্সফার হয়। যার ফলে PIC এর প্রোগ্রাম অপরিবর্তনীয় থেকে যায়। যদি আবার ওভাররাইড না করা হত তাহলে PIC চিপের ফাইল চেঞ্জ হত না এবং সিম ক্লোনিং হত না। এজন্যই দ্বিতীয়বার PIC চিপের প্রোগ্রাম ওভাররাইড করা হয়।

clip_image013

Step 5 :

সিম ক্লোনিং শেষ। এবার আমাদের কাজ হল ক্লোনড সিমকে অ্যাক্টিভেট করা। এইজন্য প্রোগ্রামার থেকে Silver Wafer Card টি ডিসকানেক্ট করুন। এরপর আপনার নরমাল সিমের সাইজে এটিকে কেটে নিন এবং আপনার হ্যান্ডসেটে প্রবেশ করান। ফোনের সুইচ অন করলে সিমটি পিন কোড চাইবে। যে কোন চার ডিজিটের পিন কোড প্রবেশ করান। এটি আপনার ফার্স্ট পজিশন “O” এর জন্য পিন কোড। আপনার ফার্স্ট পজিশনের জন্য এটি PUK কোড ও চাইবে। তবে ফোন অন করার পর আপনার ফোনে No network অথবা Sim card registration error এইসব মেসেজ দেখাবে। এটি স্বাভাবিক, এতে ঘাবড়াবার কিছু নেই। কারণ সিমে এখনও কোন অপারেটর ইনফরমেশন ইনপুট করা হয় নি।

এখন আপনার ফোনের মেনু থেকে Sim Tool Kit টি খুঁজে বের করুন। সেখানে সিমের নাম সম্ভবত Sim-Emu 6.01 সেভ করা থাকবে। এটি ওপেন করলে দেখবেন Configure মেনু রয়েছে। সেখান থেকে Phone and Information অপশনটি সিলেক্ট করুন। সেখানে ঢুকলে আবার Configure মেনু দেখতে পাবেন। সেখানে ঢুকলে আপনার কাছে পজিশন চাইবে। আপনি আপনার ইচ্ছামত 0-9 এবং A-F এর মধ্যে যে কোন পজিশন সিলেক্ট করুন। পজিশন সিলেক্ট করার পর আপনার কাছে PIN এবং PUK কোড চাইবে। প্রতিটি পজিশনের জন্য আলাদা PIN এবংPUK কোড দিন। এটি সিমটিকে দ্রুত সচল হতে সাহায্য করবে। এবার আপনার কাছে সিমের KI, IMSI এবং ICCID নাম্বার চাওয়া হবে। মনে করে দেখুন প্রথমে সফটওয়্যারের সাহায্যে আমরা এই সিক্রেট নাম্বার গুলো Extract করেছিলাম। সেগুলো নির্ধারিত বক্সে প্রবেশ করান। তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন নেটওয়ার্ক বার এবং অপারেটর নাম চলে এসেছে!

সতর্কতা : সাবধান! এই টিউটোরিয়াল কেবলমাত্র শেখানোর উদ্দেশ্যে প্রদত্ত! দয়া করে কেউ এটিকে অসৎ উদ্দেশ্যে ব্যবহার করবেন না! যদি এর মাধ্যমে কারো কোন ক্ষতি হয় তাহলে সে জন্য লেখক দায়ী নয়!

Source: tunerpage.com

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s