বাংলাদেশে গুগলের আনুষ্ঠানিক যাত্রা


5we8nr বাংলাদেশে গুগলের আনুষ্ঠানিক যাত্রা

বিশ্বের বৃহত্তম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান গুগল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে কার্যক্রম শুরু করেছে। ভারতের পর দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশে সরাসরি কার্যক্রম শুরু করল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। বাংলাদেশে দ্রুতগতিতে বাড়তে থাকা ইন্টারনেট ব্যবহারকারীদের নিয়ে গুগল খুবই আশাবাদী বলে জানা গেছে।

প্রতিষ্ঠানটিতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন গ্রামীণফোনের সাবেক প্রধান যোগাযোগ কর্মকর্তা কাজী মনিরুল কবির। গতকাল সোমবার বাংলাদেশের ‘কান্ট্রি কনসালট্যান্ট’ পদে গুগলে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন তিনি। অবশ্য এখনই ঢাকায় অফিস স্থাপন করছে না গুগল। আপাতত সিঙ্গাপুর অফিস থেকেই বাংলাদেশের সব কার্যক্রম পরিচালনা করা হবে।

২০০৯ সাল থেকে গ্রামীণফোনের প্রধান যোগাযোগ কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন মনিরুল। তাঁর বলিষ্ঠ নেতৃত্বেই ২০১০ সালে গ্রামীণফোন টেলিনর গ্রুপের পুরস্কার লাভ করে। এ ছাড়া বাংলালিংক, রহিম আফরোজ, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোসহ দেশের শীর্ষ পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানে তিনি কর্মরত ছিলেন। মনিরুল কবির খুলনা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করার পর বার্লিন স্কুল অব ক্রিয়েটিভ লিডারশিপ থেকে এমবিএ সম্পন্ন করেন। তাঁর প্রতিনিধিত্বে গুগল বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে বিশ্বের ৪৯টি দেশে গুগল তার কার্যালয় প্রতিষ্ঠিত করেছে। এসব দেশে গুগল বিভিন্ন বাণিজ্যিক সেবা দেওয়ার পাশাপাশি নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম (অ্যানড্রয়েড) ও স্মার্টফোন সম্পর্কিত বিভিন্ন সেবা সরাসরি দিয়ে থাকে।

তথ্য সুত্রেঃ কালের কন্ঠ

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s